বিশ্বমানবের এগিয়ে চলা [সংস্করণ-২] | Biswamanaber Agia Chala [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বিশ্বমানবের এগিয়ে চলা গিয়াছে, এই স্বাতন্ত্রা সহজেই লোপ পাইয়াছে। কেন না তাহাদের প্রতীক- বাদ হইতে আচারবাদে প্রবেশ Watre অবতরণের পথে, উত্তরণের পথে নয়। যাহারা নমৃতত্তের Totem এবং া9৪৮০০-র বিষয় পড়িয়াছেন, তাহারা এটা সহজেই বুঝিবেন। এই atfry জাতিমযূহের জীবনযাত্রা নিয়ন্ত্রিত হইত, আজও পৃথিবীর অনেক স্থানে হয়, qaa বিভীষিক।৷ ও অকারণ বিধিনিযেধের দ্বারা | Cafes কালের স্বরূপ সম্বন্ধে লীঅরবিন্দ এই বলেন যে আধ্যাত্মিক প্রেরণা দ্বারা নিয়ন্ত্রিত যজ্ঞাদি ধর্মকত্যের পদ্ধতি সুনিরদিই হইলেও সামাজিক জীবনধারার মধ্যে যথেষ্ট স্বাতআা ছিল, সমাজবদ্ধন মোটেই কঠোর ছিল না। চতুর্বর্ণ প্রথমে ছিল শুদ্ধ প্রতীক, দেবের প্রতীক, অর্থাৎ মানবের মধ্যে জ্ঞানরূপে, শক্তিরূপে, কষি-শিল্পচর্চাদিরপে, আস্ঞান্ুবতিতারূপে দেবের প্রকাশ । বিশ্বগত চার তত্বের সহিত এই চার দিব্যপগ্ুকাশের যোগ রহিয়াছে-_ Ral ও জ্ঞান, অনুমন্ত! ও শক্তি, সৌষ্ঠবসাধক ও সঙ্গতি, আজ্ঞাবহ ও কর্ম। এই প্রেরণা হইতে উদ্ভুত হইল একট] জাতিগত সামাজিক ব্যবস্থা, যাহার ভিত্তি হইল মুখ্যত, ethical, ভালমন্দের নীতি। অর্থনীতিক স্বার্থ রহিল নৈতিকের পিছনে, গৌণভাবে মাত্র। গুণ মুখ্য, কর্ম গৌণ | সমাজ সংগঠনের প্রথম রূপ symbolic, প্রতীকবাদী, প্রধানত আধ্যাত্মিক । আখিক, মানসিক, দৈহিক, নৈতিক, সব তখনও পশ্চাতে eign দ্বিতীয় রূপ Typal, আদর্শবাদী, প্রধানত মানসিক ও নৈতিক | আধ্যাত্মিক তখন লুকাইয়াছে fret ধর্ম তখন দাড়াইয়াছে নৈতিক আদর্শের একটা wa কারণস্বরপ। দ্বিতীয় স্তরে ধর্মের কাজ এইটুকু । মানব যে দেবেরই প্রকাশ, এ মূল কল্পন] আর সম্মুখে নাই। ক্রমশ ধীরে ধীরে এ কল্পনা একেবায়ে লোপ পাইল--কার্যেও রহিল না, কার্ষের কারণরূপেও রহিল না।



Leave a Comment