ললিতকলা ও জনমানস | Lalitkala O Janamanas

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ললিতকলা ও জনমানস So সৌন্দর্যে মে আদর্শলোক হল প্লেতোনিক এবং গাণিতিক অতিনির্দিষ্টতায় তা' হল ক্লাসিক । বধিরতার্লিষ্ট বীটোফেন নাইনথ, সিমফনির স্ুরলহরী মুগ্ধ হয়ে শোনেন s জগতকে দেওয়া তাঁর শেষ সংগীত--যার মধ্যে পরম সৌহার্দ্য ও অসীম আনন্দের বার্তা TS | চিত্তের যে ধরনের প্রবণতা থাকলে শিল্পী রোমার্টিক শিল্পী বলে আখ্যা পায়, ঠিক সেই ধরনের প্রবণতাই আবার রসিককে রোমান্টিক শিল্পের রসাস্বাদনে সহায়তা PCI মন্দ স্বাস্থ্য, আয়-ব্যয়ের ব্যাপারে মানসিক দুশ্চিন্তা ও প্রেমঘটিত ব্যাপারে arose oe অনেক রসিকস্ুজনই জীবনের কাছ থেকে পালিয়ে গিয়ে কাব্যের, সংগীতের ও foawaty আনন্দদায়ী পারবেশে আত্মগোপন করে; নেশাখোরের নেশায় যে আনন্দ, রসিকসুজনের শিল্পানন্দের আস্বাদনেও সেই একই আনন্দ । দোকানের পসারিণী যে উপন্তাসটি পড়ছে, তার মধ্যেই তার মুক্তি, তার আনন্দ। সেই থেকেই সে পায় রাজকল্ঠা, জমিদারতনয়া ও চিত্রতারকাদের অমিত এুঁশ্বর্যের acta অংশটুকু ; তাদের মতই সৌন্দর্য; সম্পদ ও স্বাধীনতা আস্বাদন করে। সওদাগরী অফিসের কনিষ্ঠ কেরাণী তার কাঠের colt ছেড়ে রোমাঞ্চকর অভিযানে বোরয়ে পড়তে পারে তার রোমহর্ষক উপন্তাসের কাহিনীর মধ্যে অবগাহনের সঙ্গে সঙ্গে । সে তখন উপন্যাসের নায়কের মতই শক্তি, বল ও বীর্যের অধিকার পায়, তার দুঃসাহসিকতা তখন উপন্যাসের নায়কের মতই HAT হয়ে পড়ে । মনোরথে তখন তার যাত্রা শুরু হয় দেশ থেকে দেশান্তরে। আমাদের চারপাশের জগত থেকে পলায়ন করবার মাত্র একটা পথই নেই । উপন্যাস হল মানুষের পলায়নীবৃত্তির একটা সড়ক ; এ ছাড়া অন্যান্য পথও রয়েছে। আমরা মনে মনে যে পথে যাবার কল্পনা করেছি অথচ যে পথে যেতে পারিনি সেই পথে আমরা যাত্রা করি কল্পনার রথে চড়ে। যেসব দেশ আমরা দেখিনি, যেসব প্রাসাদের কোন বাস্তব অস্তিত্ব৪ ছিল না, কল্পনায় আমরা সেই দেশ-ভ্রমণে যাই, সেই সব প্রাসাদে অধিষ্ঠান করি। অন্যান্য fame এই ধরনের পলায়নের weer পদ্থা নির্দেশ করেছে। মহাদার্শনিক সোপেনহয়র অতীতে এর বিশদ ব্যাখ্যা করেছেন। নন্দনতাত্ততিক ওতস্মক্য হল. বৈরাগ্যের নামান্তর, AT নন্দনতাত্বিক ওতস্মুক্যকে যে ধরনের বৈরাগ্য বলে ভাবা হয় ঠিক সেই ধরনের বৈরাগ্য এ নয়। যে কোন একটা ছবির দিকে



Leave a Comment