দর্শন-জিজ্ঞাসা | Darshan-jigyasa

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
প্রত্যক্ষ করি। আমাদের মনোলোকে সম্যগ্‌ দর্শনের সুচনা ঘটে । আমরা বৌদ্ধর্শনের প্রবক্তাদের সত্যদৃ্টির স্বচ্ছতাটুকু অবলোকন করি। যে সমাজে, যে রাষ্ট্রে আমরা বাস করি, সেই গোষ্ঠীগত জীবনেরও একটা দর্শন থাকে। যুখবদ্ধতার মানসিক প্রয়োজনই বা কী, কেমন করে ব্যক্তি মানুষ সমাজবদ্ধ জীব হয়ে ওঠে তার তাগিদই বা আসে কোথা থেকে, এইসব প্রশ্ন সমাজদর্শনের wey S| সমাজ গড়ার মূলে কোন্‌ ধরনের motivation কাজ করে, এই পরিপ্রেক্ষিতে আত্মস্বার্থ এবং পরস্বার্থের সম্বন্ধটুকুই বা কী, এসবই হ'ল সমাজদর্শনের প্রশ্ন। আত্মস্বার্থ এবং পরস্বার্থের বাদবিসম্বা তত্ব পর্যালোচনা করার সময় আমরা জীবনদর্শনের যে প্রশ্নটির মুখোমুখি হই তা হ'ল অপরাধীকে তাঁর অপরাধের জন্য কী ধরনের শাস্তি দেওয়া দরকার। শাস্তিদানের প্রয়োজন হয় সমাজ দেহকে সুস্থ রাখার জন্ম Preventive, Retributive এবং Reformative theory বা শাস্তি তত্ত্ব আমাদের সুপরিজ্ঞাত । যে সমাজে মানুষ A অয়ং নিজ পরোবেতি গণনা লুচেতসাম্‌ উদার চরিতানাম্‌ তু TAT কুটুম্বকম্‌ । সেই সমাজ বলয়ের মধ্যে সামাজিক যে TE এবং we জীবন যাপন করতে পারবে, এ সত্যটুকু অনস্বীকার্য | মানুষের এই সুস্থ এবং zy জীবনের প্রার্থনা সৃষ্টির প্রথম দিনটি থেকেই শুরু হয়েছে। “অসতো মা সদ্গময় তম্‌সো মা! জ্যোতির্ময়, মৃত্যোর্মা অমৃতম্‌ গময় আবিরাবির্মএধি ।” এই জ্যোতির্ময় জীবনই হল অমৃতময় জীবন, এই আলোকময় জীবনই সচ্চিদানন্দ আশ্রিত জীবন। এ হ'ল মানুষের আত্যন্তিক জীবন চার শেষ পরিণাম। রাস্ট্রবিজ্ঞান এবং রাষ্ট্রদর্শনের বিবর্তন পথে আমরা খুদে গ্রীক রিপাবলিক থেকে wal শুরু করে প্রীঅরবিন্দ কথিত Philosophical ষোল



Leave a Comment