নাট্যতত্ত্ব মীমাংসা | Natyatattwa Mimansa

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
[ যোলে! ] AS অধ্যায় ॥ শ্েনীপরিচয় ক) ট্র্যাজেডি র্লাটকের নানাভিত্তিক বিতাগ পরিচয় [২৯১-২৯৩]প্ব্যাজেডি [২১৩ ২৯৪ া্্্র্যাজেডির লক্ষণ [২৯৪-২৯৮ ] রেমেমাস যুগের মতবাদ [ ২১৮-৩১২ ] এরিস্টটলের পরে ও রেনেগাসের আগে fore] রেমেগাস যুগে ট্র্যাজেডি তত্ব ([৩১৩-৩১৪]এ্যাজেডির উদ্দেশ্য এবং ্থ্যাথারসিসের তাংপর্য বিষয়ে সিদ্ধান্ত [৩১৫-৩১৭] সপ্তদশ শতাঝীতে ট্র্যাজেডি তত্ব [ ৩১৭-৩২* ] অষ্টাদশ শতাব্ীতে ট্র্যাজেডিতত্ত [৩২০-৩২১ ] উনবিংশ শতাব্দীতে ট্র্যাজেডিতত্ব (৩২২-৩২৭) ট্র্যাজে ডের নায়ক [ ৩২৭-৩৫২ ] ae সংবিদ [ ৩৫২-৩৬৮] ট্র্যাজেডির আত্মা ও মেলোড্রামা [ ৩৬৮-৩৭৬ 1ম ঞ্যাজেডি দেখার আনন্দ [৩৭৬-৩৯* ] ট্রাজেডির শ্রেণীবেভাগ [ ৩৯*-৩৯৫ ] শেণীবিভাগ মীমাংসা! [৩৯৫-৩৯৬ ] ট্রাজেডির উপসংহার [ ৩৯৭-৩৯৯ ] উপসংহার মীমাংসা [ ৪*০-৪*১ ] খ। ট্র্যাজেডির রসপ্রসঙ্গে [৪%*৩-৪১৬ ] কমেডি--কমেডি পরিচিতি (৪১৯-৪২১] কমেডির উপাদান [৪২১-৪২৪] যোড়শ শতাব্দীতে কমেডি লক্ষণ [৪২৪-৪২৭] সপ্তদশ শতাব্দীতে কমেডে লক্ষণ [৪২৭-৪২৯]) অষ্টাদশ শতাব্দীতে কমেডি-লক্ষণ [৪২৯-৪৩১]) উনবিংশ ও বিংশ শতাব্দীতে কমেডি লক্ষণ [8০১-৪৩৬] কমিক | রচনার শ্রেণীবিভাগ [৪৩৬-৪৩৮] কমেডি-মীমাংসা] [৪৩৮-৪৪৫] গ। যাত্র ও নাটক--অপেরা ও প্লে-_গীতনাট্য ও নৃত্যনাট্য-_-মুকাভিনয় ইত্যাদি : যাত্রানাটকের ইতিবৃত্ত (৪৪৯-৪৫ ১] যাত্রা ও নাটকের তুলনামূলক আলোচনা [৪৫১.৪৫৩] অপেরার বিশেষত্ব (৪৫৩-৪৫৪ নুত্যনাটো্যের বিশেষত্ব [ses] নৃত্তনাট্য ও ব্যালে [ses] নৃত্যনাট্য ও ats [see] মূকাতিনয় বা Pantomime [৪৫৫] যাত্রা--কমিক অপেরা-_মাস্ক-_ব্যালাড অপেরা-_- একস্ট্রাভ্যাগাঞ্জা! [sec-se ৭], _যাত্রপোরাণিক নাটক--ধর্মমূলক-_ইংরেজী মিরক্লে ও মরালিটি প্লে [৪৫৭- ৪৫৯] কাহিনীর উৎসের ভিত্তিতে শ্রেণীবিভাগ _পোরাণিক নাটক [8৪৫৯-৪৬৩] এতিহাসিক নাটক [৪৬৩-৪৬৬] রূপকথা! বিষয়ক নাটক [৪৬৬-৪৬৭] সামাজিক নাটক [8৪৬৭-৪৭০] বিষয়বস্তুর বৈশিষ্ট্য অনুসারে শ্রেণীবিভাগ [৪৭*] আয়তন aus সংখ্যার ভিত্তিতে বিভাগ :-_মহানাটক [৪৭১-৪৭২] নাটক [৪৭২] নাটিক! (৪৭২] একাঙ্কিক৷ [৪৭৩-৭৪] গঠনরীতির ভিত্তিতে শ্রেণীবিভাগ [৪৭৪-৪৭৬] রচনাবদ্ধের ভিত্তিতে শ্রেণীবিভাগ [৪৭৬-৪*৮] উপস্থাপনা রীতির. ভিত্তিতে শ্রেণীবিভাগ--বাস্তবিক উপস্থাপন] [ ৪৭৮-৪৭৯] রোম্যান্টিক বা ভাবতান্ত্রিক উপস্থাপন! [ ৪৭৯] রূপক উপস্থাপনা [ ৪৮%০-৪৮৪ ] সংকেত ও সাংকেতিক (৪৮৪-৪৮৬] শিল্পে বাস্তবিকতা বিরোধী আন্দোল্ন [8৪৮৭-৪৮৯] উদ্দেশ্যের ভিত্তিতে শ্রেণীকল্পন। [৪৮৯-৪৯০] রসমূখ্য নাটক [৪১১] TSAI নার্টক [৪৯১-৯২] খটনামুখ্য নাটক [৪৯২-৯৩] চরিত্রমুখ্য নাটক [soe] সপ্তম অধ্যায় ॥ নাট্য-সমালোচনা! ও নাট্য-বিশ্লেষণ চারুশিল্ন ও কারুশিল্পের জন্ম ও বিশেষত্ব [৪১৭-৪৯৮] শিল্পের আত্মার পরিচয় [৪৯৮ -৪৯১] শিল্প সমালোচন] [৪১৯-৫*১] নাট্য সমালোচনা [৫*১-৫১৩] গ্রন্থে Sfafes গ্রন্থ [(৫১৫-৫২৭] নির্ঘণ্ট [(৫২৮-৫৪৫] জীবন sai [৫৪৬-৫৪দ৮]



Leave a Comment