সারস্বতকুঞ্জ | Saraswatakunja

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
রাম বস্তুর বিরহ | ৭: লেন না। -তাহার মধ্যেও ‘aR শৃঙ্গার হারাবলী।” তার পর এই বহুবিবাহ-প্রচলিত দেশে, যৌনসাহচর্ধ্য বিষয়ে দৃঢ়তা ও. at নিষ্ঠার ভাব কাজেই অত্যন্ত yea, আজ কাল যে আমরা প্রেমের পবিত্রত৷ ও একনিষ্টতার মাহাত্ম্য উপলব্ধি করিয়াছি, সে প্লেটো এবং কোম্তের প্রসাদাৎ। তাহাতে আমাদের জাতীয় গৌরব কিছু নাই। ইহার উপর বৈষ্ণব ধর্ম পরকীয়৷ নায়ি- কাকে প্রাধান্য firm সোণায় সোহাগ৷ সংযোগ করিল। একে মনসা, তায় ধুনার গন্ধ ঃ- বাঙ্গালি আপন আপন অভিধানে লিখিল, বে আপন স্ত্রীকে ভাল বাসিবে সে twa, যে পরের স্ত্রীকে ভাল বাসিবে সেই প্রেমিক। ইহার উপর মুসলমান আপন দৃষ্টান্ত চক্ষের উপর ধরিয়৷ যোল কলা সম্পূর্ণ করিলেন। সেই সময়ে এই সকল সংগীত রচিত হইল। রাম ae যে সময়ের লোক, তখন বঙ্গদেশে মুসলমানের একাধিপত্য। এবং বাঙ্গালি WR অনুবর্তিতায় তুলনা-রহিত। বাল্যকালে কাহিনীতে শুনিয়াছিলাম --রাজপুল জিজ্ঞাসা করিলেন, “সিদ্ধির ঝুলে তুমি কার ?” afr বলিল যখন যার কাছে থাকি, তখন তার।” বাঙ্গালির প্রকৃতি এই afta মত--যখন যার কাছে থাকে, তখন তার। বহুক্পীর ন্যায়, যখন যে সাহচর্য্যে থাকে, তখন সেই বর্ণ ধারণ করে। এই কারণে, সে সময়ের বঙ্গসমাজের Slo মুসলমানের আদশে গঠিত হইয়াছিল । এখনকার বাঙ্গালি যেমন ইংরেজের কাছে CHE CHG AA পরিতে, চপ্‌ কট্লেট খাইতে শিণিয়াছে; gr তেমনি মুসলমানের কাছে ইজার চাপ্কান পরিতে, কোর্ম কাবাব্‌ খাইতে শিখিয়াছিল। আজ যেমন ইংরেজের দেণা দেশি এই সাত শত বৎসরের দাসজাতি রাজনৈতিক আন্দোলন করিতে কোমর বাধিয়া৷ দীড়াইতেছে, তখন তেমনি মুসলমানের দেখ দেখি “দিল্লীশ্বরো৷ বা জগরদী্বরে৷ বা” বলিয়া বিধর্মী অত্যাচারীর পদতলে তটস্থ হইয়া মস্তক নত করিয়াছে। আবার বাঙ্গালি, যখন যাহা করে, তাহাতেই কিছু বাড়াবাড়ি করে। আছ ect



Leave a Comment