রামদাস ও শিবাজী [সংস্করণ-২] | Ramdas O Shibaji [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৩ তাঁহাকে হীন বিধর্মী দস্থ্য, বিশ্বাসঘাতক ইত্যাদি বলিয়৷ চিত্রিত করিবেন, তাহাতে বিচিত্র কি! পরে দেখাইতে পারিব যে মুসলমান মাত্রেই শিবাজীর সম্বন্ধে এই মত ছিল না বা আজও নাই | তেমনই যে Atta এক শতাব্দী ধরিয়া ইংরেজ কোম্পানীর বাড়া ভাতে ছাই দিয়াছিল, ১৮৫৭ সালে যাহাদের নানা সাহেব ও লক্ষ্ফীবাঈ সিপাহী-যুদ্ধ প্রচেষ্টাকে প্রায় সাফল্যমণ্ডিত করিয়াছিলেন, তাহাদের শক্তির প্রতিষ্ঠাতা শিবাজীকে ইংরেজ এতিহাসিক নেক নজরে দেখিবে কেমন করিয়া ! বস্তুতঃ সিপাহী-যুদ্ধের অবসানে ইংরেজ লেখক মাত্রেরই কর্তব্য হইয়া দাঁড়াইল ভারতবাসীর ও জগতের সমক্ষে প্রচার করা যে ভারতে কোন দিন water বা wife ছিল না, জুলুম জবরদস্তি অত্যাচার অনাচারই চিরদিন এদেশের নিয়ম ছিল. বিধির বিধানে ইংরেজ এ দেশে আসিয়া শাস্তি স্থাপন পূর্বক সত্যতার পণ উন্মুক্ত করিয়াছেন রাজনীতির WB অনুসারে সত্যের অবমাননা করা FET চেতা সেকালের মোগল বা ইংরেজ এতিহাসিকের পক্ষে সম্ভব। কিন্তু এতদেশীয় আধুনিক লেখক এই সমস্ত বিদেশী ধুরদ্ধরদের othe অনুসরণ করিয়া ইতিহাসের নামে সত্যের অপলাপ করিলে বাস্তবিকই আশ্চর্য্য হইতে হয়। তথাপি আমরা “ মা spats সত্যমপ্রিয়:ং * নীতির অনুসরণ করিয়া এরূপ লেখকদিগের বিঘয়ে অপ্রিয় আলোচনা হইতে বিরত হইলাম | মরাঠা জাতির অভ্যুদয়ের সর্বপ্রথম বিস্তৃত আলোচনা করিয়াছিলেন ate ডফ। কিন্তু শিবাজী মহারাজের চরিত্র কিংবা তাঁহার স্বরাজ্য* স্থাপন-প্চেষ্টা সম্বন্ধে এই বিচক্ষণ গ্রন্বকার সমগ্র মহারাষ্ট্রীয় বখর-সাহিত্য অগ্রাহ্য করিয়া এক খাফীখানের মতামত «P< সত্য বলিয়া গ্রহণ করিয়াছিলেন | তিনি বলিতেছেন,-- The pre-eminence to which the Mahrattas had attained was animating and glorious. But in their conquests no other nation can sym- pathise. They were not animated by that patriotism which devotes itself for its country’s weal and country’s glory. The extension of their sway carried no freedom even to Hindus.



Leave a Comment