বাংলা মুদ্রণ ও প্রকাশনা [সংস্করণ-১] | Bangla Mudran O Prakashan [Ed. 1st]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
পাতার দ্‌ পাশে বাহার বর্ণোজ্জ্বল ছাঁব ও নকশা, বড় বড় রাঁঙন ‘UT লেটার' ইত্যাঁদ ওস্তাদ শিল্পী ও 'ক্যালগ্রাফার' বা শ্রেষ্ঠ লাঁপকরদের fra আঁকয়ে ও 1লাঁখয়ে নিয়োছলেন। ফলে তাঁর ছাপা বাইবেল সমকালীন শ্রেষ্ঠ 'ইল্যামনেটেড 1মশাল'”, «As অফ Hem ইত্যাঁদ অন্যপম সৌন্দর্য ও এশ্বর্ষমাণ্ডত প্যাথগ্যালর মতন দাঁড়ায়। fea প্রভাব কাঁটয়ে ছাপা বই কখন তার স্বকীয় LA নেয় তা আমরা একটু পরে দেখব। QGs ৮০০০২ জে ০7 ska FS Elta lurafe 2১৫ ০9:10 anode Ix xvi. 428 C2_7F S TEGO 15020 9ঙত7 FE5 GS awe a ay Boffo sym 6 FF HET এছ চি চিট wumniwye LO PRY Lp ০০০৬৭ ৬১৩৬ TITT Hes var oy Ane ০০১০০০০১৮০৮ ges oT HH HeI OTST 2OS Swan at ctav wy LetraT amul:[email protected]:4nodelxxvin, * GHOO EE Ty OF —— HE OG qs By 24Grr2_ গল ৫% 6০০০*1(--)1 56 nS ন৪885:55%.' F WEY WP Gy « Gssbine —-FGHS oe- ¢g ডা Cr a ০০ দা wm - ০৪. mG 6& ০ G56 Foy জাত তব UHM - gv 5 Sop fe —— Fw তি ald wy Hy. grr © CECH els ° G PGR Pe” of Wr}- Gv DoNojq4- ——— F¥ 3 ৬২৬৬ Gorstok anon eG or * ধুতে HS ww a Gh কস tO eaters — ০ g tem 6 ন্ট er OFM. oe Wer. 89 TOOTH A আঁবজচ্ক্‌ত ছাপার প্রণালীর মূলে কথা তিনটি, এবং যাঁদও যুগান্তকারী ও বৈশ্লাবক ইত্যাঁদ কথার ব্যবহারে আমাদের সাঁবশেষ আপাঁত্ত আছে তবুও ori ব্যবহার করতে বাধ্য Bex এই Teale হল হাতের চাপ বা রোলার ঘষে ছাপার বদলে কলের ব্যবহার, কাঠের হরফের বদলে ধাতুর হরফের ব্যবহার আর সর্বেপাঁর TCS’ বা অদল-বদল করা যায় এমন TACHA আঁবচ্কার। হাতের বা পেশীর জোরের বদলে কলের ব্যবহারের কত AIT এবং সভ্যতার BSAA এটা যে কত বড় অগ্রগাত তা এখানে থুলে বলার কোন দরকার TAL | কাঠ-খোদাইযের বদলে ধাতুর ব্যবহার একটা বৈপলাবক ব্যাপার। কাঠ-খোদাই ise, পাঁরমাণ ছাপার পর ভোঁতা হয়ে যেত কিন্তু ধাতুর হরফ মজবুত হওয়ায় তা দিয়ে লাখ লাখ পাতা ছাপার রাস্তা খুলে গেল। এখানে বলা দরকার যে ধাতুর হরফ ও এনগ্রেভিং আঁবচ্কারের পরেও অনেক দন পর্যন্ত অনেক বইয়ে, বিশেষ করে বড় AV অক্ষর কাঠের হরফে এবং অনেক ছাঁব কাঠ- খোদাইযে ছাপা হত এবং Gey. Tay ও হ্যানস্‌: হলবাইন সর্বকালের কাঠ*খোদাই ও Soli DEC hone, &glona.Amen, 'এনগ্রেভার'দের মধ্যে অন্যতম। অদল-বদল করা যায় এমন হরফ ব্যবহারের ফলে হরফ-সাজানোর WIT APA একাঁট AT ব্যাপারে বিপ্লব এলো। আলাদা আলাদা হরফ THA পাতা সাজানোর সময় কোথাও ভুল হলে সেই OA হরফ বা হরফগ্যলো বদলে নিলেই কাজ হাঁসল হওয়া সম্ভব হল। 1কল্তু আত সময়- সাপেক্ষ কাঙঠ-খোদাইয়ে /কছু্‌ ভুল হলে হয়ত ACA কাঠ-খোদাই1ট বরবাদ হয়ে যেত 1কংবা সেই জায়গাটাকে কেটে উাঁড়য়ে THA সেখানে সমান করে নতুন কাঠের টুকরো AAC তাতে ভুল শুধরে সাঁঠকভাবে খোদাই করে নিতে হত। বলা বাহুল্য এটা মহা ঝকমাাঁরর ব্যাপার Peet! এইসব কারণে ছাপা SCT FON আগের তুলনায় হাজার WT সোজা হয়ে গেল 'আর ছাপার গাঁত এবং ছাপার পাঁরমাণের সীমা হাজার গুণ বেড়ে গেল । ফলে ছাপার প্রসারের সঙ্গে সঙ্গে বই একটা বিরাট দুর্মল্য এবং অসাধারণ (জিনিস থেকে সস্তা ও সর্ব-ব্যাপী হয়ে পড়ল। গুন্টেনবার্গের বাইবেল বেরোবার পর ছাপা দেখতে দেখতে জার্মানী ও ইউরোপের নানান জায়গায় RIGA পড়তে শুর; করল। ১৪৫৭ খৃষ্টাব্দে মেনজ্‌ শহরের FOU ও শ্যফার বলে দুজন মুদ্রাকর তাঁদের ATMS 'সলটার' ধর্মগ্রন্থ ছাপান। এখানে এই বইয়ের উল্লেখ করার ক্কারণ প্রধানতঃ WIG! প্রথমতঃ এই বইয়ে প্রথম AWA ছাপার আরম্ভ হয়। এব প্রত্যেক পাতায কালো ছাড়া আরও Teale রঙে ছাপা হয়। Pastas: আমাদের দেশের প্যাঁথর "মতন এই বইয়ের শেষে ছাপা বইয়ের মধ্যে প্রথম মুদ্রাকরের নাম, কোথায় ও কখন ছাপা হয়োছল তাব ছহাঁদস দেওয়া আছে। এই নির্দেশকে 'কলোফোন' বলা হত যার Aw রূপ হল টাইটেল পেজ” বা আখ্যাপল্ত SARA বাইরে প্রথমে ছাপাখানা খোলা হয় Rola Alaa শহরের বেনোডকাঁটন সম্প্রদায়ের ase Ts ১৪৬৫ খ্যীষ্টাব্দে। এই ছাপাখানা সোয়াইনহাইম এবং প্যানারটজ: বলে দুজন জার্মান মুদ্রাকর বসান ও চালান। ১৪৬৬ WORT সূুইজারল্যাণ্ডের TAT শহরে ছাপাখানার পত্তন হয়। এইখানে ইউরোপের অন্যান্য দেশে ছাপাখানা শ্যরুর সন তাঁরখ দেওয়ার আগে দুজন TATRA কথা একটু বলা দরকার। কারণ এ'দের আওতায় ছাপা বই প্রভাবে ১৬



Leave a Comment