মনোজ বসু : জীবনী ও সাহিত্য | Manoj Basu : Jiban O Sahitya

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
থাকেনি। শরংচন্ঞ্রের উপন্যাসে সংঘাত রূপ পেয়েছে মানুষের মনোরাজ্ে, সংস্কার ও অনুভূতির নিরস্তর দ্বন্দ্বে । বস্তুত সমাজশক্তি তার সকল রচনায় anata বিরুদ্ধশক্তি। fre প্রথম মহাযুদ্ধ ও যুদ্ধ-পরবর্তীকালে লিখিত চরিত্রহীন (১৯১৭), FMT (১৯১০), দেন।পাওন] (১৯২৩), শেষপ্রশ্ন ( 35% ) উপন্যাসগুলিতে সম।জেন ভূমি। পূর্বপেক্ষ অনেক AY! সুদুর নিলিপ্ততায় ব্যক্তির প্রবৃত্তিগত দ্বন্দ্বের সে একজন দর্ণক ৷ বাক্তিসত্ত|র স্বাধীন ও স্বতঃস্ফুত বিকাশ এখানে সর্বাধিক ৷ ৮চরিত্রগুলি বেদনাময় অসহায়তার সঙ্গে সর্বত্র সমাঞজ্জসংস্কাবেব কণিন শাসনক্তে সহ্য করেছে। fae নিরক্কুশ ব'ক্কিম্বাতন্তর্যেব ক্ষেত্র সৃন্টি হয়নি । এ বিষয়ে রবান্ত্রনাথ অনেক বেশি শক্তিমান | শ্রংসাহিতে। নিয়ম-নাতির বাধানিষেধ অস্বাঞার করে চবিত্রগুলি কেবল বাইলে এসে দঁাডিয়েছেঁ। সমাজ ও সংসানের সন্ধীর্ণত। মৃক্ত সাহিত্যে যে নতুন পরিবেশের উদ্ভব হয়েছে, প্রেম ও দেহ সম্পর্কে যে অভিননবত্বের AoA হমেছে, তাই দিয়েছে শরৎচন্দরকে গুপন্যাসিক wags Sta নায়িকার (ক্ির্রণময়ী, Boal, কমল ) দেই নিয়ে খুব বিত্ত নয়। অন্যায় আব গোডামিকে দুঃসহভাবে আঘাত সরতে পাবায় ara সাহিত্যে নৈতিক BSS ঘুচে গেল চিবঞকালের মত ৷ এ দিক দিয়ে বিচার করলে রবীন্দ্রনাথ অপেক্ষা শরৎচন্দ্র অনেক বেশি দুঃসাহসী | সমাজকে সম্পূর্ণ অস্বীক/ব কবে কেন চবিত্র-সৃন্টি সম্ভব নয়। বাক্তির চবিত্রস্ফুরণ সম্পূর্ণরূপে সমাজনি্ভব ব্যাপাৰ। তাই পরবতী yer সাহিতে! AWTS রূপান্তর সাধিত হয়েছে ৷ বাক্তি-চরিত্রের বিকাশ ও পণ্ণিতির মধ্য দিয়ে সমাজ তাংপর্যময় হয়ে উঠেছে । কেবল পার্থক্য, পূর্বের মত সমাজ এখানে মানুষকে fn fae করে ai: চবিত্রস্ফুটনেব উপযোগী পরিবেশ সৃষ্টি করতে সমাজ ব্যবহৃত হয়েছে | সভ্যতা-সংস্কৃতির মাজিত রুচির পাল্শি এবং আদর্শবাদ শরংসাহিত্যকে প্রাণের গতিপথে মুক্তি দিতে পারেনি । কৃত্রিমতার আডালে sl থেকে গেছে জীবনের Braratfas সমাজগ্রচলিত নীতির অনুশাসন থেকে সবলে নিজেদের মুক্ত করে নিয়ে মান4মনের গোপন রহস্য ও জীবনের অনুক্ত অপ্রকাশিত ইতিহাসকে অত্যন্ত সাহসের সঙ্গেই অবারিত ভাবে প্রকাশ করার শপথ নিলেন শরৎ-উত্তর লেখকরা | “যেখানে সমাজের একটা গুরুতর ব্যথা লুকান আছে, যে বিষয়ে ঢাকৃ-ঢাক্‌ গুডু-গুড় করিয়া সমাজ একটা মহাসমস্যাকে দুই হাতে ৫



Leave a Comment