নানাকথা | Nanakatha

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
; আনি conte e জ্ঞান কি? 'মা জগৎ waa, মামি মাত্র আছি, জগৎ আমার saa, আনার স্ষ্টি, আমার শংশ। এই জ্ঞান লাভ হইলে বুঝিতে পারিবে, RY জীবনের সহচর হইলেও আমারই কল্পিত পদার্থ। Wate wee আর দুঃখ থাকিবে ai ফল হইল সংসারে বিরক্তি বৈরাগ্য। সকলেই যে বিরাগী হইয়া অরণ্য আশ্রয় করিয়াছিল, তাহা! নহে; তবে দেই অবধি হিন্দুর অস্থি weal শোণিতের সহিত একটা সংলারে বিরক্তি, sce অনাগত ay মিশিয়। গিয়াছে, তাহা আজি ote বর্তমান | তাহার পর বৃদ্ধদেব। বুদ্ধদেব জগতে দুঃখ ভিন্ন zw ate পাইলেন . a) কর্মবশে জীব কেবল দুঃখের চক্রে ভ্রমণ করিতেছে, ইহাই দেখিলেন। বুদ্ধদেব আদেশ দিলেন, এই দুঃখ নিবৃত্তির আর কোনও উপায় নাই। স্বার্থ বিসর্জন কর, পরের aa জীবন উৎসর্গ কর। ভোগ-বিলাস, yeahs স্কাঙ্থ। পরিহার করিনা! সর্ববজীবে প্রীতি বিতরণ কর। ইহাই মদুধ্যের কর্তব্য, ইহাই মঈইয্যের ধর্ম, ইহাই মনুযোর SH) এমন মহতী MA. ASCH নরকণ্ঠ হইতে কখনও নির্গত হয় নাই। পরেও হইয়াছে কি না সন্দেহ। বৈরাগ্য হইতে BL প্রনুত হইল; কর্ম “ধর্ম” আথ্যা প্রাপ্ত হইল; শত্রু faa হইল, পর আপনার হইল । স্মার্্য অনার্য্যের সহিত মিশিয়া গেল। ব্রাহ্মণ- eS বৈষম্য দুরে গেল। বৌদ্ধ প্রচারক এই অপুর্ব উপদেশ লইয়া দেশ বিদেশে বাহির হইল । হিমাচল লঙ্ঘন Saal ভারতসাগর পার হইয়া বদ্ধ প্রচারিত প্রীতিধর্শ্মের বিজয় বৈজয়ন্তী Sabla হইতে চলিল। তারতবাসী ars পিপালায় বা শোণিত তৃষ্ণায় কখনও স্বদেশের সীম! পার হয় নাই, ধর্শ প্রচারের নামে জীব রক্তে ধরাতল অভিষিক্ত করে নাই। ধর্শাচরণ ভান করিয়া পরস্বাপহরণ দন্মযবৃত্তি অবলম্বন করে নাই। ভারতবর্ষের চতুঃনীমার ভিতয়েই তাহার অধ্যবসায় চিরকাল আবদ্ধ Bice | একবার মাত্র সেই BRAN পার হইয়াছিল, কটিতে তরবারি করপুটে whee তাহার সঙ্গে



Leave a Comment