ঐতরেয় ব্রাহ্মণ | Aitareya Brahman

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১ম অধ্যায় ] AA ব্রাহ্মণ 9 বিষ্ণু ভাহাদের আদিতে ও অস্তে রক্ষকবৎ বতমান। এজন্য প্রথমে উ'হাদেরই ইষ্টিবিধান হইতেছে, যথা-_“আগ্নাবৈষ্ণবং.'.একাদশকপালম্‌” একাদশ কপালে সংস্কৃত ও দীন্ষণীয় পুরোডাশ অগ্নি ও বিষ্ণুর উদ্দেশে মির্বববপণ (হবন ) করিবে। সোমধযাগে প্রবৃত্ত যজমানের সংস্কারের নাম দীক্ষা বা দীক্ষণ; দীক্ষণার্থ অনুষ্ঠানের নাম দীক্ষণীয়া। দীক্ষনীয়া কর্শ্মে ব্যবহার্য্য বলিয়া পুরোডাশের** বিশেষণ দীক্ষনীয়। হবিঃস্বরূপে দেয় te পিষ্টকের নাম পুরোডাশ। সেই পুরোডাশ একাদশ সংখ্যক কপালে ( errs, খোলায় ) পাক করিয়া অগ্নি ও বিষ্ণুর উদ্দেশে নির্বপণ* করিবে। এই পুরোডাণশ প্রদান প্রভৃতি কণ্ম- কলাপের নাম HSU FB অগ্নি ও বিষ্ণুকে পুরোডাশদানের ফল, যথা-- “সর্বাভ্য এবৈনং...-..নির্বাপস্তি ।” এতদ্দ্বার সকল দেবতার উদ্দেশেই নিরবশেষে মির্ব্বপণ. ( পুরোডাশ প্রদান ) করা৷ হইবে । প্রথম দেবতা অগ্নি ও অন্তিম দেবতা বিষ্ণুর উদ্দেশে হোম করিলে মধ্াবস্তী অন্য দেবতার! ও তৃপ্ত হুইবেন.১*ঃ কেহ বাদ পড়িবেন না; এইরূপ বুঝিতে হইবে। একের তৃপ্তিতে অন্যের তৃপ্তি কিরূপে হইবে, তাহার উত্তর, যথা--“অগ্নিবৈ...... AR দেবতা” অগ্নিই সকল দেবতা, বিষ্ণুও সকল দেবতা | | zvena শ্টতিতে আছে, ASA দেবতা কাকে শরীর রাখিয়াছিলেন; সেই, —_ তে আট ence nee ee ET eee ee —D ‘& ১২ ) দুলীচধি-ইটকনে দেবতাকে যে পিষ্টক হবন Sal যায়, উহার নাম পুরোডাশ। চাউলকে Bf (পিষ্ট ) করিয়া মদষ্তীনামক Stay afm জলে ভিচাইয়া fines মত করা হয়: পরে আহ বনীয অগ্নিতে উহাকে ag ve কফ্য়ি কৃন্মাকুত্তি কর| হয়, তংগরে Va একাদশ ক্পালে, (এগারখানা খোলায়) রক্ষিত হয়, পরে সমিধ, দর্ভাগ়িতে পাক করিয়। তাহার উপর ye সেফ কর৷ হ্য় | Serra হোমের জন্য ইড়াপাত্রে করিয়া বেদীর উপর রাখা হয। (20) মির্বপণ--শকটদ্থিত বান্যরাশি হইতে চারি মুষ্টি ধান্য লইয়৷ eA : কুলায় ; রাখার নাম নির্বপণ। এই অনুষ্ঠানের পর যে আচরতি দে য়া হয়, aga পহাকেই নিবপণ বলা ₹ইয়াছে । (সায়ণ ) (১৪) 9 farce জ্ায়--'তন্মধাপতিতস্বদগহণেন gare ।'



Leave a Comment